বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

চট্টগ্রামে ১০ মাসে ১০৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ১০৬টি মামলা

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরোচীফ
চট্টগ্রাম: ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১০ মাসে চট্টগ্রাম বিএসটিআই ১০৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ১০৬টি মামলা করেছে। সব মামলা নিষ্পত্তি করে ২২ লাখ ৭২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
এ ছাড়া ২৩৪টি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানকে বিএসটিআই লাইসেন্সের অন্তর্ভুক্ত করা হয়েছে।
সোমবার (২০ মে) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনা সভায় বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের প্রধান মো. মাজহারুল হক এ তথ্য জানান।
স্বাগত বক্তব্যে তিনি বলেন, এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য- টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ। সরকার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে।
টেকসই উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, বৈদেশিক ব্যবসা-বাণিজ্য, টেকসই শিল্পায়ন, পরিবেশ সুরক্ষাসহ প্রতিটি ক্ষেত্রে মেট্রোলজি তথা সঠিক পরিমাপ গুরুত্বপূর্ণ।
বিএসটিআই আইন ও বিধি দ্বারা পরিচালিত হয়।
জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইন বাস্তবায়নে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে।
সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার ইয়াছমিন পারভীন তিবরীজি।
বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট  একেএম গোলাম মোর্শেদ খান, চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ ও ক্যাবের সভাপতি এসএম নাজের হোসেন।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম গোলাম মোর্শেদ খান বলেন, সরকার চেষ্টা করছে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে। সরকার চায় সব ধরনের সেবা এক ছাদের নিচে নিয়ে আসতে। বিএসটিআই যে নিয়ম বিধি বলে তা মানতে হবে উদ্যোক্তাদের। শিল্পবিপ্লবে এখন মেশিনের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। প্রতিযোগিতা হবে বিশ্বের সঙ্গে। তাই আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের বড় হতে হবে। সঠিক পরিমাপ ও গুণগতমান রক্ষা করতে হবে। সরকার প্রয়োজনীয় সাপোর্ট দেবে। ভোক্তারা এখন অনেক সচেতন। মনে রাখতে হবে একবার ঠকলে, প্রতারিত হলে দ্বিতীয়বার যাবে না।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আনিসুর রহমান বলেন, পবিত্র কোরআনে ওজনে কম দিতে নিষেধ করা হয়েছ। কিন্তু আমরা অভিযানে দেখি মুরগির দোকানেও অভিনব কৌশলে ওজনে কম দেওয়া হচ্ছে। স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট সিটিজেন হতে হবে। সুনাগরিক হিসেবে এগিয়ে আসতে হবে।
লুব রেফ লিমিটেডের এমডি মোহাম্মদ ইউসুফ বলেন, দেশে সরকারি, বেসরকারি যত ল্যাব আছে সেগুলোর মধ্যে আন্তঃসম্পর্ক গড়ে তোলা দরকার। একটি ল্যাবে সব যন্ত্রপাতি আনা সম্ভব নয়। কোন ল্যাবে কী পরীক্ষা হয় তার তালিকা থাকা দরকার।
বক্তব্য দেন ক্যাবের সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরী, যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর প্রমুখ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com