বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

শীতকালে পা ফেটে যাওয়া রোধ করার উপায়

লাইফস্টাইল ডেস্কঃ শীতের সময় পায়ের চামড়া ফাটা খুবই কমন সমস্যা। বিরক্তিকর এই ফাটা পায়ের যন্ত্রণা থেকে মুক্তি পেতে যা করতে হবে:

ঘুমানোর আগে অবশ্যই পায়ে খানিক ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন।এতে পা নরম ও কোমল থাকবে।পা ঢাকা জুতা ব্যবহার করুন। বুট জুতো হলে আরও ভালো। এতে পাও ভালো থাকবে এবং ধুলা-ময়লাও লাগবে না। এটি শীতে পায়ের সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদ্ধতি।

অনেকেই মোজা পরতে চান না। অন্তত শীতে পায়ে মোজা পরার অভ্যাস তৈরি করুন। বাজারে বেশ কিছু ডিজাইন ও রঙের মোজা পাওয়া যায়, পছন্দ করে কিনে নিন।

প্রচুর পানি পান করুন, এতে আপনার ত্বক ভেতর থেকে সতেজ ও প্রাণবন্ত থাকবে।

সারাদিনের ক্লান্তি দূর করতে ও পা ময়েশ্চারাইজার লাগানোর আগে গরম পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন।

১) গরম পানিতে পা চুবানোঃ বাড়ি ফিরে নিয়ম করে গরম পানিতে ১৫মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন। চাইলে কয়েক ফোঁটা শ্যাম্পুও মিশিয়ে নিন। নরম ব্রিসল্‌স যুক্ত ব্রাশ দিয়ে খাঁজে খাঁজে জমে থাকা ধুলোময়লা পরিষ্কার করে নিন।

২) এপসম লবণ দিয়ে এক্সফোলিয়েটঃ বাড়িতে যদি অলিভ অয়েল থাকে, তার মধ্যে একমুঠো এপসম লবণ মিশিয়ে নিন। চাইলে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ পায়ের পাতায় মেখে রাখুন কিছু ক্ষণ। গোড়ালি খুব ক্ষতিগ্রস্ত হলে কিন্তু লবণ লাগলে জ্বালা করতে পারে। তাই সতর্ক থাকতে হবে। হালকা হাতে ঘষে ধুয়ে নিলেই মৃত কোষের সমস্যা দূর হবে।

৩) অ্যালোভেরা জেলঃ এবার পায়ের পাতায়, গোড়ালিতে অ্যালোভেরা মেখে রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে পারেন। না হলে এর উপরেই মাখতে হবে ঘরোয়া একটি মাস্ক।

৪) মধু এবং কলার মাস্কঃ পাকা একটি কলা চটকে তার মধ্যে ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মাস্ক পায়ে মেখে রাখুন আধঘণ্টা। পায়ের ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এই মাস্ক। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫) শিয়া বাটারের প্রলেপঃ রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে, গোড়ালিতে শিয়া বাটার মেখে নিন। তার পর পরিষ্কার, সুতির মোজা পরে বিছানায় যান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com