বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ক্যান্সারে নামিবিয়ার প্রেসিডেন্টের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে জিঙ্গোব। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

রোববার (৪ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট হেগে জিঙ্গোব নামিবিয়ার রাজধানী উইন্ডহোকের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

এক বিবৃতিতে এমবুম্বা বলেন, মৃত্যুর সময় স্ত্রী মাদামে মনিকা গেইনগস এবং তার সন্তানরা গেইনগবের পাশেই ছিলেন। ৮২ বছর বয়সী গেইনগব ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। গত মাসে তার অসুস্থতার খবর প্রকাশ করা হয়।

২০১৫ সালে নামিবিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন হেগ গেইনগব। ৮৭ শতাংশ ভোট জিতে।তিনি নামিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন গেইনগব। তবে ২০১৯ সালের নির্বাচনে তিনি অল্প ভোটের ব্যবধানে জয়ী হন। তিনি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছিলেন।

গত বছর তার একটি অস্ত্রপচার হয়েছিল এবং ২০১৪ সালে জানিয়েছিলেন যে, তিনি প্রোস্টেট ক্যান্সার থেকে সুস্থ হয়ে উঠেছেন। চলতি বছরের নভেম্বরে নামিবিয়ার প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গেইনগবের জন্ম ১৯৪১ সালে। ১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার শাসন থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া। তার আগেই অবশ্য রাজনীতিতে শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হন গেইনগব।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com