বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ঘুম ঘুম ভাব নিয়ে নামাজ আদায়ের বিধান

ইসলাম ডেস্কঃ নামাজে যথাযথ মনোযোগ ও খুশুখুজু না থাকলে, একাগ্র মনে আল্লাহমুখী হয়ে নামাজ না পড়লে নামাজের সওয়াব পুরোপুরি পাওয়া যায় না। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, এমন অনেক লোক আছে যারা নামায পড়ে কিন্তু তাদের নামায পুরাপুরি কবুল না হওয়ায় পূর্ণ সওয়াব তারা পায় না। তাদের কেউ দশ ভাগের এক ভাগ, কেউ নয় ভাগের এক ভাগ, আট ভাগের এক ভাগ, সাত ভাগের এক ভাগ, ছয় ভাগের এক ভাগ, পাঁচ ভাগের এক ভাগ, চার ভাগের এক ভাগ, তিন ভাগের এক ভাগ বা দুই ভাগের এক ভাগ সওয়াব পেয়ে থাকে। (সুনানে আবু দাউদ)

তাই ঘুম ঘুম ভাব নিয়ে নামাজ আদায় করা ঠিক নয়। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঘুম ভাব নিয়ে নামাজ পড়তে নিষেধ করে বলেন,

إِذَا نَعَسَ أَحَدُكُمْ فِي الصَلاَةِ فَلْيَنَمْ، حَتَى يَعْلَمَ مَا يَقْرَأُ.

তোমাদের কারো যখন নামাজে ঘুম আসে তখন সে যেন (নামাজ ছেড়ে) এতটুকু ঘুমিয়ে নেয় যে সে বুঝতে পারে সে কী পড়ছে। (সহিহ বুখারি: ২১৩)

তাই চোখে ঘুম থাকলে কিছুক্ষণ ঘুমিয়ে তারপর নামাজ পড়া উচিত। তবে নামাজে কোনো কারণে ঝিমুনি এসে গেলে নামাজের ক্ষতি হবে না। কিন্তু নামাজের সময় শেষ হয়ে আসতে থাকলে যেভাবেই হোক ঘুম দূর করে নামাজ পড়ে নিতে হবে।

সুত্রঃ জাগোনিউজ

 

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com