বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

তাপমাত্রা কমে আবার বাড়তে পারে শীত

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বিভিন্ন অঞ্চলে কুয়াশার ঘনত্ব কমছে। কুয়াশা কমলে সাধারণত শীতের তীব্রতা বাড়ে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সোমবার থেকে রাতের তাপমাত্রাও কমার সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে কিছুদিনের জন্য শীতের তীব্রতা কিছুটা বাড়তে পারে।

সোমবার (৮ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। একদিন আগে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তেঁতুলিয়ায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রির বেশি বেড়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দুই-তিন দিনের মধ্যে দেশে শৈত্যপ্রবাহের তেমন আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল গণমাধ্যমকে বলেন, ‘কুয়াশার পরিমাণ কমছে। আগামীকাল (আজ) সোমবার বা এর পরদিন থেকে তাপমাত্রা কমে শীত কিছুটা বাড়তে পারে। তবে আগামী দুই-তিন দিনের মধ্যে শৈত্যপ্রবাহের আশঙ্কা কম।

’আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তা শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। মৃদু শৈত্যপ্রবাহের ক্ষেত্রে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকে। এ ছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি থাকলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। ৪ ডিগ্রির নিচে নামলে তখন তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com