বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ফ্যাক্ট চেকিং নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশের (ডাব্লিউজেএনবি) উদ্যোগে ‘চেক ফ্যাক্ট : স্প্রেড ট্রুথ, মিনিমাইজ হার্ম’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ২০ থেকে ২১ জুলাই সাভারের সিসিডিবি হোপ ফাউন্ডেশনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম ফুলব্রাইট কার্যক্রম হামফ্রে ফেলোশিপ কর্মসূচির এলামনাই ইম্প্যাক্ট অ্যাওয়ার্ডের সহযোগিতায় অনুষ্ঠিত এ প্রশিক্ষণে ২৫ জন সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. মফিজুর রহমান, বেসরকারি উন্নয়ন সংস্থ্যা ব্র্যাকের মিডিয়া রিলেশন্স বিভাগের লিড গোলাম কিবরিয়া, এএফপির ফ্যাক্ট চেক সাংবাদিক মোহাম্মদ আলী মাজেদ, ডাব্লিউজেএনবির সমন্বয়কারী ও দৈনিক কালবেলার বিশেষ প্রতিবেদক আঙ্গুর নাহার মন্টি।

প্রশিক্ষণে মিডিয়া লিটারেসি ও ফ্যাক্ট চেকিং বিষয়ে বৈশ্বিক ও বাংলাদেশ পরিস্থিতি, গুজব প্রতিরোধে তথ্য যাচাই, অনলাইনে দ্রুত তথ্য, ছবি ও ভিডিও ফুটেজ যাচাইয়ের প্রক্রিয়া ও টুলস, সাংবাদিক ও অনলাইন এক্টিভিস্টদের দায়িত্বশীলতা এবং সাইবার নিরাপত্তা ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ নিয়ে আলোচনা হয়।

শুক্রবার এই প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার। তিনি বলেন, ‘ভুল তথ্য বিস্তার প্রতিরোধে আমাদের অবশ্যই সত্য যাচাইয়ের ওপর গুরুত্ব দিতে হবে। কল্পকাহিনি থেকে সত্যকে আলাদা করতে এবং নাগরিকদের সচেতন সিদ্ধান্ত নিতে ফ্যাক্ট চেকিং একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করে।

তথ্যের গেইটকিপার হিসেবে সাংবাদিকদের সংবাদ প্রকাশ বা শেয়ার করার আগে অবশ্যই উৎসের যথার্থতা যাচাই করার দায়িত্ব রয়েছে। এর মাধ্যমে সাংবাদিকরা শুধু পেশাদারিই রক্ষা করে না, গণতান্ত্রিক প্রক্রিয়াকেও সুসংহত করে।’
অনুষ্ঠানে ব্রায়ান শিলার প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com