বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

শনির আখড়ায় পথচারীদের গলারকাঁটা ফুটপাত বছরে কোটি টাকার চাঁদাবাজি

এ কে আজাদ, প্রধান প্রতিবেদকঃ

রাজধানীর একটি গুরুত্বপূর্ণ ব্যস্ততম এলাকা শনিরআখড়া এ এলাকায় চাকুরীজীবি থেকে শুরু করে দিনমজুর মানুষের বসবাস রয়েছে। শনিরআখড়া এলাকায় প্রবেশ এবং বাহির হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রাস্তা হচ্ছে জিয়াস্মরনী রোড।

কিন্তু এ রাস্তাটিতে দিন-রাত প্রায়সময়ই গাড়ীর জটলা লেগে থাকে এর অন্যতম কারণ হচ্ছে রাস্তার দুইপাশে বসানো হয়েছে অবৈধ দোকানপাট, সিএনজি এবং অটোরিকশার স্ট্যান্ড।
অভিযোগ রয়েছে এই রাস্তায়  প্রতিদিন প্রায় ২০০-২৫০ টি অটোরিকশা এবং সিএনজি চলাচল করে এগুলো থেকে প্রতিদিন ১০০-১৭০ টাকা চাঁদা উঠানো হয়।
শনিরআখড়ার জিয়াস্মরনী রোড সরেজমিনে গিয়ে দেখা যায় যে এই রাস্তার আন্ডারপাস থেকে শুরু করে গ্যাস রোড পর্যন্ত রাস্তার উপর বসানো হয়েছে ছোট-বড় অসংখ্য দোকানপাট। যে রাস্তা দিয়ে পথচারীদের চলাচলের কথা সেই রাস্তার উপর বসানো প্রতিটি চৌকি থেকে নির্দিষ্ট পরিমাণে চাঁদা তোলেন একটি প্রভাবশালী চাঁদাবাজ সিন্ডিকেট। রাস্তার উপর এমন দোকানপাট বসানোর কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এই রাস্তা ব্যবহারকারী পথচারীদের। এখানে সকাল- বিকাল অফিসগামী এবং অফিস ফেরত মানুষদের প্রতিনিয়ত অসহনীয় দুর্ভোগ পোহাতে হয়।
জিয়াস্মরনী রোডে নিয়মিত চলাচলকারী কয়েকজন পথচারীর সাথে কথা হয় এই প্রতিবেদকের তারা জানান আমরা প্রতিদিন সকালে অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হয়ে যখন সিএনজি – অটোরিকশায় উঠি তখন ভয়াবহ যানজটের মুখোমুখি হতে হয় আবার যখন অফিস থেকে বাসায় ফেরত যাওয়ার সময়েও এমন ভয়াবহ যানজটের মুখোমুখি হতে হয়। এর অন্যতম কারণ হচ্ছে রাস্তার উপর বসানো অবৈধ ফুটপাত এবং সিএনজি- অটোরিকশার স্ট্যান্ড।
একটি চাঁদাবাজ চক্র তাদের স্বার্থ পূরণে ক্ষমতার অপব্যবহার করে স্থানীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাস্তার দুইপাশে বসিয়েছে অসংখ্য দোকানপাট। ফুটপাতে বসানো এই দোকানগুলো থেকে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা চাঁদাবাজি করছে একটি ক্ষমতাসীন চাঁদাবাজ চক্র।
শনিরআখড়া এলাকায় বসবাসকারী সাধারণ মানুষ বলেন এখানে জনপ্রতিনিধি থেকে শুরু করে প্রশাসনের পরিবর্তন হলেও এই এলাকার কোন পরিবর্তন হয়না এমন ভোগান্তি থেকে পরিত্রাণ চায় বলে জানান পথচারীরা।
প্রশাসনের নাকের ডগায় বছরের পর বছর এমন অনিয়ম চললেও কোন এক অজানা শক্তির কারণে প্রশাসন নিরবতা পালন করে যাচ্ছে।
দিনের পর দিন বছরের পর বছর এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে শনিরআখড়া এলাকায় বসবাসকারী লক্ষ লক্ষ বাসিন্দাদের। শনিরআখড়া এলাকায় চলাচলকারী বাসিন্দারা স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com