বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

পঞ্চাশ বছরে আমাদের কাঙ্ক্ষিত স্বাধীনতা কি পেয়েছি?

নিজস্ব প্রতিবেদকঃ

স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি হলো। কিন্তু আমরা কি তার স্বাদ পেয়েছি?পঞ্চাশ বছরে কেউ আমাদের স্বাধীনতা দেবার কথা ভাবেনি। স্বাধীনতা অর্জনের পর থেকে সবাই সবার স্বার্থ দেখেছে। সাধারণ মানুষের কথা কেউ ভাবে নি।

আমাদের অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে সেই সাথে না খেয়ে থাকার মানুষও বেড়েছে। মধ্যবৃত্তরা তো ঢুকরে কাঁদছে। এখন অনেকেই বলবেন এত সবকিছু হচ্ছে তবুও মানুষ না খেয়ে মরছে কেমন করে। কদিন আগেই করোনার মাঝে এক মা তার মাথার চুল বিক্রি করে দিয়ে সন্তানের খাবার যুগিয়েছে। এটা সংবাদ হয়েছে তাই সবাই জানতে পেরেছে। এরকম হাজারও মা আছে যারা সংবাদে আসে না।

আজকে পথে ঘাটে মা বোনেরা ধর্ষিত হচ্ছে তারা কি ন্যায় বিচার পাচ্ছে? উল্টো বিচার চাইতে গেলে তাদের পরিবারের উপর হামলা হয়। অনেকে লোক সমাজের ভয়ে বিচার চাইতে যেতে ভয় পায়। যদিও বা কেউ যায় তাদেরকে বিচারের নামে প্রহসন করা হয়। তদন্তের তারিখ শুধু পিছানো হয়। তনু যে ধর্ষিত হয়েছিল মানুষ তা আজ প্রায় ভুলেই গেছে।

এই যে কদিন আগেই আবরার ফাহাদ নামে এক মেধাবী ছাত্রকে শিবির আখ্যা দিয়ে পিটিয়ে হত্যা করা হয়। সেই আবরারের বাবা আজ বিচারের জন্য আদালতের দ্বারে দ্বারে ঘুরছে। এই বিচার হীনতার সংস্কৃতির জন্যই কি আমাদের পূর্ব পুরুষগণ এদেশ স্বাধীন করেছিলেন?

পঞ্চাশ বছরে যেখানে পুলিশের হওয়ার কথা ছিল জনগণের বন্ধু সেখানে পুলিশ আজ জনগণের প্রধান প্রতিপক্ষ। পথে ঘাটে পুলিশ নির্বিচারে মানুষ মারছে। আর তাছাড়া আমাদের কথা বলার অধিকার দিনে দিনে কেড়ে নেয়া হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন করে। এটা বর্তমানে মানুষের গলার কাটা হয়ে দাড়িয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কিছু বললে তাকে গ্রেফতার,গুম, হত্যা করা হচ্ছে। কেউ আজকে অন্যায়ের প্রতিবাদ করলে তাকে মেরে ফেলা হচ্ছে।

কিছুদিন পূর্বে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে কার্টুন আঁকার দায়ে গ্রেফতার করা হলো। সেই কার্টুন শেয়ার করার দায়ে লেখক মোশতাককে তো হত্যা করা হয়। এরই নাম কি স্বাধীনতা? আসলে আমরা স্বাধীনতা নামে পেয়েছি কাজে পাই নি। স্বাধীনতা শব্দটা শুধু পুথির মধ্যে সীমাবদ্ধ। স্বাধীনতা যুদ্ধের আগে আমরা বিদেশীদের দ্বারা শোষিত হয়েছি এখন স্বজাতি দ্বারা শোষিত হচ্ছি। এদেশের সাধারণ মানুষ রাজনীতির জটিল কথা বোঝে না। তারা শুধু স্বাধীনভাবে বাঁচতে চায়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com