বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

কারার ঐ লৌহ কপাট’ গানের বিতর্কের পর মুখ খুললেন এআর রহমান


গত বছর শোবিজে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল বিদ্রোহী কবি কাজী নজরুলের গান ‘কারার ঐ লৌহ কপাট’। এ গানটিতে নতুনভাবে সুর সংযোজন করেছিলেন উপমহাদেশের খ্যাতিমান সুরকার এআর রহমান।
পিপ্পা’ নামের একটি বলিউড সিনেমায় ব্যবহৃত এ গান প্রকাশের পর নজরুল ভক্তদের মাঝে প্রতিবাদের ঝড় ওঠে। অন্যদিকে নজরুল পরিবারের একাংশও প্রশ্ন তোলেন তাকে লক্ষ্য করে। সেই বিতর্কের পর সেভাবে সুরকারকে দেখেননি তার ভক্ত- অনুরাগীরা। কোথাও কোনো মন্তব্যও করেননি এআর রহমান।
তবে নতুন বছরে শোনা গেছে তার মন্তব্য। তিনি মুখ খুললেও সেই বিতর্ক নিয়ে কোনো মন্তব্য করেননি। সম্প্রতি একটি অনুষ্ঠানে ‘দ্য অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি’র শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছিলেন এ সুরকার।
শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার সময় বিভিন্ন ধরনের বিষয় উঠে আসে। এ সময় এআর রহমান জানান, তার মা শিখিয়েছিলেন, কীভাবে জীবনের ব্যর্থতার সম্মুখীন হতে হয়। অন্ধকার সময়, নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে আসা যায়। জীবনে একটা সময় বিভিন্ন ধরনের উল্টাপাল্টা খেয়াল আসত তার মাথায়।
ছোটদের সঙ্গে কথা বলতে গিয়ে মায়ের দেওয়া পরামর্শই সবার সঙ্গে ভাগ করে নেন কিংবদন্তিতুল্য এ সংগীতজ্ঞ। তিনি বলেন, ‘শৈশবে অনেক সময় নিজেকে শেষ করে ফেলার চিন্তা এসেছে আমার মাথায়। সেই ভাবনা থেকে নিজেকে বের করার জন্য আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। সে সময় মা আমায় বলেছিলেন, যখন আমি অন্যের জন্য বাঁচব তখন আর এসব ভাবনা আমার মাথায় আসবে না।’ মায়ের সেই কথাগুলো গায়ক এখনো ভোলেননি। তিনি এ পরামর্শ এখনো প্রতিটি পদক্ষেপে তিনি মেনে চলেন।
গায়ক মনে করেন, স্বার্থপর না হয়ে অন্য কারও জন্য বাঁচলে তবেই সেটাকে জীবন বলে। কারও জন্য সুর বাঁধা হোক কিংবা কারও জন্য খাবার কেনা— নিজের জন্য না ভেবে চারপাশের মানুষের কথা মানলে কখনো নেতিবাচক চিন্তা-ভাবনা মনকে প্রভাবিত করে না।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com