বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ভুটানের নতুন প্রধানমন্ত্রী শেরিং তোবগে

আন্তর্জাতিক ডেস্কঃ রাজতন্ত্র থেকে ২০০৮ সালে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় প্রবেশের পর বুধবার চতুর্থ পার্লামেন্ট নির্বাচন হয়েছে ভুটানে। সদ্য সমাপ্ত নির্বাচনে জয়ী হয়ে নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন দেশটির রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) শীর্ষ নেতা ও সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

৫৮ বছর বয়সী শেরিং তোবগে একাধারে রাজনীতিবিদ, পরিবেশ আন্দোলন নেতা এবং আইনজীবী। এর আগে ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ভুটানের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

হিমালয় পার্বত্য অঞ্চলের দেশ ভুটানের পার্লামেন্ট ‍দ্বিকক্ষবিশিষ্ট। পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির মোট আসন ৪৭টি। ৯ জানুয়ারি বুধবার ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন হয়েছে।

ভুটানের নির্বাচন কমিশনের বরাতে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল ভুটান ব্রডকাস্টিং সার্ভিস জানিয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলির ৪৭টি আসনের ৩০টিতে জয় পেয়েছে পিডিপি। বাকি ১৭টি আসনে জয় পেয়েছে ভুটান তেন্দ্রেল পার্টি।

দ্বিতীয় পর্যায়ের নির্বাচন থেকে দুই কক্ষ মিলিয়ে মোট ৪৭ জন আইনপ্রণেতাকে নির্বাচিত করা হয়। নির্বাচিতরা সরকার গঠন করেন।

ভুটানের আট লাখ মানুষের মধ্যে ভোটারের সংখ্যা প্রায় পাঁচ লাখ। তবে ভুটানি নাগরিকদের জন্য ভোট দেয়া আবশ্যক নয়।

মূলত বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ ভুটানে নির্বাচন আয়োজনে রয়েছে কঠোর নীতিমালা। আইন অনুযায়ী, শুধু পাবলিক নোটিস বোর্ডে প্রচারণামূলক উপকরণ প্রদর্শন করা যায়। কোনো ধরনের পোষ্টার, ব্যানার বা লিফলেট প্রকাশ সম্পূর্ণ বেআইনি।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com