বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

রূপচর্চায় লেবুর ব্যবহার

একটি সহজলভ্য উপাদান লেবু। খুব সহজে মেলে। ভিটামিন সি এ ভরপুর লেবুর গুণাগুণের কথা বলে শেষ করা যাবে না। স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবু বেশ কাজ করে। তবে শুধু মুখে লাগিয়ে রাখলেই হবে না, জানতে হবে এর সঠিক পদ্ধতি।

প্রাকৃতিকভাবে ত্বক সুন্দর রাখার জন্য লেবুর চেয়ে বেশি উপকারী আর কী হতে পারে! আর তাই জেনে নিন ত্বকের যত্নে লেবু ব্যবহার করলে যেসব উপকারগুলো পাবেন-

প্রাকৃতিক ব্লিচ: লেবুর ব্লিচিং গুণাবলী রয়েছে। সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এবং কালো দাগ দূর করে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

ত্বকের বয়স কমিয়ে দেয়: মুখে বয়সের ছাপ পড়তে না দিতে চাইলে লেবুর ব্যবহার করুন। অর্ধেকটা লেবুর রসের সঙ্গে ২ চামচ অ্যালোভেরা জেল ও ১ চামচ মধু মিশিয়ে নিন। এরপর সেই পেস্ট মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক ব্যবহার করুন এই ফেসপ্যাক। এতে ফিরে পাবেন ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা। পাশাপাশি বাড়বে কোলাজেনের উৎপাদন। এতে ত্বকে বয়সের ছাপ পড়বে না

ত্বকের তৈলাক্তভাব কমায়: ব্রণ সৃষ্টিকারী ত্বকে তৈলাক্ত অবস্থা আরো বেশি ক্ষতিকর। লেবুর রস আপনার ত্বকের শুষ্কতা বজায় রাখতে ভালো কাজ করে। এতে ত্বক আরো আকর্ষণীয় হয়ে ওঠে। তবে এটি সবসময় বিবেচনার রাখতে হবে, অতিরিক্ত লেবু আপনার ত্বককে বেশি শুষ্ক করে ফেলতে পারে।

তবে খেয়াল রাখতে হবে, লেবুর রস এসিডিক। তাই অনেকের ত্বকে  অ্যালার্জি বা জ্বালা সৃষ্টি হতে পারে। এ ধরনের সমস্যা থাকলে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে নিতে হবে।

ট্যান দূর করবে: ত্বকে রোদে পোড়া দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন লেবু ও বেসনের ফেসপ্যাক। এক চা চামচ লেবুর রসের সঙ্গে সমপরিমাণ গোলাপ জল, বেসন ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট সপ্তাহে অন্তত একবার মুখে ব্যবহার করুন। তাতেই মিলবে উপকার। বেসন স্ক্রাবারের কাজ করবে, লেবুর রস দূর করবে রোদে পোড়া দাগ।

ব্রণ দূর করবে: ব্রণ দূর করার জন্য লেবুর রসের সঙ্গে মেশাতে হবে আলুর রসও। এক চা চামচ লেবুর রস নিয়ে তাতে সমপরিমাণ আলুর রস ও পানি মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ মুখে ব্যবহার করে অপেক্ষা করুন পনেরো মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ব্রণ দূর হওয়ার পাশাপাশি দূর হবে বলিরেখাও।

লেবু-হলুদের জাদু: হলুদে থাকা অ্যান্ট-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের বয়স বাড়তে দেয় না। পাশাপাশি ব্রণ ও ত্বকের অন্যান্য রোগও দূরে রাখে। হলুদের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে উপকার মিলবে আরো বেশি। এক চা চামচ গোলাপ জল, অর্ধেকটা লেবুর রস, আধা চা চামচ হলুদ গুঁড়া ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। ১৫ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। এভাবে সপ্তাহে ২ বার ব্যবহার  করলে উপকার পাবেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com