বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

অহিদুল ইসলাম তুষারের প্রচেষ্টায় নার্সিং এ ৫% মুক্তিযোদ্ধা কোটা কার্যকর

মোঃ হাবিবুর রহমান:-
বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের ওয়েবসাইট থেকে জানা যায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স অ্যান্ড মিডওয়াইফারি, তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি, চার বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
সারা দেশে ১৩১টি নার্সিং কলেজে আসন সংখ্যা ৬২১০টি। কিন্তু নার্সিং কলেজে চলতি ভর্তি বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের জন্য মাত্র ২% আসন সংরক্ষণ করা কথা বলা হয়।
এ বিষয়টি মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষারের দৃষ্টিগোচর হলে ভর্তি পরীক্ষায় ৫% মুক্তিযোদ্ধা কোটা কার্যকরে তৎপর হউন। এবং ২% এর পরিবর্তে ৫% মুক্তিযোদ্ধা কোটা কার্যকরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব,স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ডিজি, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের পরিচালককে চিঠি দেন এবং সরাসরি সাক্ষাৎ করে চলতি শিক্ষা বর্ষ থেকেই ৫% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণে অনুরোধ করেন।
গত ৪ মে,২০২৪ খ্রি. ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ৫ মে ফলাফল প্রকাশ করে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল। উক্ত ফলাফল দেখা যায় মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের জন্য ৫% আসন অর্থাৎ ৩১০টি আসন সংরক্ষণ করা হয়েছে।
এ বিষয়ে “ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম “ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন , সরকারি নির্দেশনা আছে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫% আসন মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের জন্য সংরক্ষণ করার কিন্তু কিছু কিছু জায়গায় ব্যত্যয় ঘটছিল।
বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলও দীর্ঘদিন ধরে ২% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করে আসছিল কিন্তু এ বিষয়টি আমার দৃষ্টিগোচর হলে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের পক্ষ থেকে মন্ত্রী, প্রতিমন্ত্রী, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ডিজি ও নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের পরিচালকে চিঠি দিই এবং ৫% কোটা অনুসরণে অনুরোধ করলে তারা মেনে নেন যা ফলাফলে বাস্তবায়ন হয়েছে বলে মনে করি।
 অপর এক প্রশ্নের জবাবে বীরপুত্র অহিদুল ইসলাম তুষার বলেন , মেডিক্যাল এবং ডেন্টাল নিয়েও এমন হয়েছিল পরবর্তী মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের পক্ষ থেকে রিট করে আমরা ৫% করে নিয়ে আসছি। তিনি আরও বলেন , এ পর্যন্ত স্বাস্থ্য শিক্ষা খাতে ৫% মুক্তিযোদ্ধা কোটায় মেডিকেল /ডেন্টাল / নার্সিং এ সব মিলিয়ে ৭৭৭টি’র অধিক আসন মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের জন্য আমরা সংরক্ষণ করতে পেরেছি ।
তবে এ সফলতার পেছনে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। বিশেষ করে মোহাম্মদ মনিরুজ্জামান নামে এক অফিসারের প্রতি। এবং যথাযথ ভাবে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করায় স্বাস্থ্য শিক্ষা সচিবকে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com